প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত

আমসত্ত্ব বানানোর পদ্ধতি

২৯ সেপ্টেম্বর ২০১৮, ৬:২০:৫৪

ঢাকা, ২৯ সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : পাকা আম দিয়ে মজাদার আমসত্ত্ব বানিয়ে ফেলতে পারেন খুব সহজে। টক-ঝাল-মিষ্টি আমসত্ত্ব সংরক্ষণ করতে পারবেন এক থেকে দেড় বছর।

উপকরণ
* পাকা আম- ৩০০ গ্রাম
* লবণ- স্বাদ মতো
* বিট লবণ- আধা চা চামচ
* মরিচের গুঁড়া- স্বাদ মতো
* চিনি- স্বাদ মতো
* সয়াবিন তেল- ১ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি
আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন। আম যেন অতিরিক্ত পাকা না হয়। একটু শক্ত আম দিয়েই ভালো হয় আমসত্ত্ব। এবার অল্প অল্প করে আম নিয়ে ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করুন। সামান্য পানি মেশান ব্লেন্ড করার সুবিধার্থে। আমের পিউরির সঙ্গে তেলসহ সব উপকরণ মিশিয়ে চুলায় দিয়ে দিন। মাঝারি আঁচে ঘনঘন নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে গেলে নামিয়ে একটি ছড়ানো ট্রেতে ঢালুন। সব ঢালবেন না ট্রেতে। সামান্য কিছু অংশ আলাদা করে বাটিতে নিয়ে ঢেকে ফ্রিজে রাখুন। ঢালার আগে তেল মেখে নেবেন ট্রেতে। চামচ দিয়ে ছড়িয়ে উপরের অংশ চেপে চেপে সমান করে দিন। কড়া রোদে শুকান। ওপরের লেয়ার শুকিয়ে গেলে ফ্রিজ থেকে আমের মিশ্রণ বের করে উপরে দিয়ে দিন এক লেয়ার। এভাবে তিন লেয়ার পর্যন্ত দেবেন। শুকিয়ে গেলে পিস করে কেটে নিন কিংবা ভাঁজ করে নিন। মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন টক-ঝাল-মিষ্টি আমসত্ত্ব।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: