প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

দেশে ফিরতে উন্মুখ বিএনপি নেতা সালাহউদ্দিন

কারেন্ট নিউজ বিডি   ১ অক্টোবর ২০১৮, ৪:১৭:১৩

ফাইল ছবি

স্বদেশে ফিরতে উন্মুখ হয়ে আছেন বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ। সম্প্রতি উত্তর ভারতের গণমাধ্যম ‘নর্থইষ্ট নাও’-কে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন ‘আমি বাংলাদেশে ফিরে যেতে আগ্রহী। আমি আমার দেশে ফিরে যেতে চাই।’

ভারতে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে বর্তমানে তার বিরুদ্ধে ১৯৪৬ সালের ভারতীয় দন্ডবিধির ১৪ ফরেনারস্ অ্যাক্টে মামলা চলছে শিলং’এর ডিস্ট্রিক্ট এন্ড শেসন জাজ আদালতে। গত শুক্রবার এই মামলার রায় ঘোষণার কথা থাকলেও তা পিছিয়ে করা হয়েছে আগামী ১৫ অক্টোবর।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে সালাহউদ্দিন বলেন, ‘এই শর্তে যদি বাংলাদেশে নির্বাচন হয় তবে আমরা (বিএনপি) নির্বাচনে অংশগ্রহণ করবো এবং আমরা আশাবাদী বিএনপি এবং তার জোট আবার ক্ষমতায় আসবে।’

গত কয়েকবছর ভারতে থাকলেও বাংলাদেশে দলের নেতাদের সাথে সুসম্পর্ক রয়েছে বলেও জানান সালাহউদ্দিন আহমেদ।

উল্লেখ্য, ২০১৫ সালে বিএনপির সরকার পতনের আন্দোলন চলাকালে নিখোঁজ হন সালাহউদ্দিন। পরে তাকে ওই বছরের মাঝামাঝি সময়ে পাওয়া যায় ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ের শিলংয়ে। সেখানে উদ্ভ্রান্তের মতো ঘুরছিলেন বিএনপি নেতা। পরে থানায় নেয়া হলে নিজের পরিচয় দেন সালাউদ্দিন। বিএনপি নেতার দাবি, তিনি কীভাবে শিলং গেছেন, সেটি জানেন না।

২০১৫ সালের ১১ মে ভারতে অবৈধ অনুপ্রবেশের দায়ে সালাহউদ্দিন আহমেদের বিরুদ্ধে মামলা করে মেঘালয়ের শিলং পুলিশ। ১৯৪৬ সালের ১৪ ধারা অনুযায়ী, অবৈধ অনুপ্রবেশ আইনে করা মামলায় ২০১৫ সালের ২২ জুলাই আদালতে অভিযোগপত্র দেয় শিলং পুলিশ।

এতে বলা হয়, বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের শিলংয়ে আকস্মিক উপস্থিতি উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশে বেশ কয়েকটি অভিযোগের বিচার এড়াতে তিনি ভারতে এসেছেন।

গত ২৫ জুন উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত ১৩ আগস্ট রায়ের তারিখ ঘোষণা করেন। কিন্তু পরে তা পিছিয়ে ২৮ সেপ্টেম্বের দিন ধার্য করা হয়।

এ মামলায় আদালত সালাহউদ্দিন আহমেদের বক্তব্য রেকর্ড করেন। এ ছাড়া তাকে শিলংয়ে পাওয়ার পর যে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়, সেই হাসপাতালের দুই চিকিৎসকসহ ১০ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

প্রায় সাড়ে তিন বছর ধরে চলছে এই মামলার বিচারকাজ। এর আগে চারবার আলোচিত এ মামলার রায় পেছানো হয়।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: