প্রচ্ছদ / ময়মনসিংহ / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

অবহেলিত দারকি কারিগরদের পাশে সাবিনা ইয়াসমিন

কারেন্ট নিউজ বিডি   ১ অক্টোবর ২০১৮, ৪:৪১:০৩

জামালপুর ইসলামপুরের অবহেলিত দারকি কারিগরদের পাশে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ জামালপুর জেলা শাখার মহিলা বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন ।

ইসলামপুর উপজেলার বীর হাতিজা গ্রামে ২৫০ পরিবারের ৭ শতাধিক মানুষ দারকি কারিগর হিসেবে কাজ করে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

গ্রাম বাংলায় খালে-বিলে ও নদী-ছড়ায় মাচ ধরাতে বাশেঁর তৈরী এক প্রকার বিশেষ যন্ত্রের নাম চাঁই। চাঁইকে জামালপুরের স্থানীয় ভাষায় দারকি বলা হয়। এছাড়াও দেশের বিভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন নামে এর পরিচিতি রয়েছে।

ওই গ্রামের অধিকাংশই বংশ পরম্পরায় ক্ষুদ্র কুটির শিল্প মাছধরার দারকি (চাঁই) তৈরীর পেশার সাথে জড়িত। এজন্য গ্রামটিকে সবাই দারকি গ্রাম নামে চিনে।

জামালপুরের দারকি গ্রামের কারিগর ও তাদের পারিবারের দারকি বিক্রি করে জীবন চলে । দারকির বুননে বুননে মিশে রয়েছে তাদের কষ্টগাঁথা জীবন। শত কষ্টের মাঝে ধারদেনায় পুঁজি খাটিয়ে বাপ-দাদার পেশাটি আঁকড়ে ধরে আছে কারিগররা। দাদনের সুদের ফাঁদে এখন আর জীবন চলে না তাদের। এই অবহেলিত মানুষদের পাশে এতদিন কেউ দাঁড়ায় নি।

গত ২৫ তারিখে সাবিনা ইয়াসমিন এই অবহেলিত গ্রামে গিয়ে সকলের খোজখবর নেন। তাদের দুঃখ দুর্দশার কথা শুনেন।সেই সাথে তাদের সুদমুক্ত ঋণের ব্যবস্থা সহ সব সময় তাদের পাশে থাকার আহবান জানান। এ সময় বেশ কয়েকজনকে আর্থিকভাবে ও মারুফ (১০) এর চিকিৎসার জন্য সহযোগীতা করেন।

এসময় স্থানীয় আওয়ামীলীগ নেতা কর্মীরা সাবিনা ইয়াসমিন এর সাথে ছিলেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: