প্রচ্ছদ / অর্থনীতি / বিস্তারিত

বাংলাদেশের অর্থনীতিতে বাড়ছে এসএমই খাতের গুরুত্ব

৪ অক্টোবর ২০১৮, ৩:৩৮:৫০

বাংলাদেশের অর্থনীতিতে এসএমই খাতের গুরুত্ব ব্যাপক। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে এখন পর্যন্ত এই খাতের ভূমিকা ব্যাপক।

সম্প্রতি এক অনুষ্ঠানে লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেডের এসএমই বিভাগের প্রধান মো. কামরুজ্জামান খান বলেন, ‘অর্থনীতিতে এসএমই খাতের অবদান বলে শেষ করা যাবে না। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে মূলধন যোগানের মাধ্যমে উদ্যোক্তা তৈরি ও বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখছে এসএমই খাত। এই খাতে জামানতবিহীন ঋণ প্রদান করছে দেশের অর্ধশতাধিক ব্যাংকিং ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। সহজ শর্তে ঋণ প্রদান করে উদ্যোক্তা তৈরির পাশাপাশি ঋণ বিতরণ ও আদায়ের সাথেও জড়িতদের কর্ম সংস্থানের সুযোগ তৈরি হয়েছে।’

কামরুজ্জামান বলেন, সহজ শর্তে নামেমাত্র সুদে নারীদের জামানতবিহীন ঋণ প্রদান করে নারী উদ্যোক্তা তৈরিতে এবং কৃষি ও প্রাণি সম্পদ পরিপালনে ও সহজশর্তে ঋণ বিতরণের মাধ্যমেও নতুন নতুন উদ্যোক্তা তৈরি করেছে এমএমই খাত বলেও জানান তিনি। প্রত্যেক ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে নারীদের সেবায় আলাদা নারী উদ্যোক্তা ইউনিট রয়েছে। এ পেশায় কর্মসংস্থান ও বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি ব্যাংকিং-নন ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে এসএমই ডিভিশনের উন্নতি জ্যামিতিক হারে বাড়বে বলেও মনে করেন তিনি।

উল্লেখ্য, জনবহুল এ দেশে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তা অনেক বেশি। ব্যবসায়ী হওয়ার জন্য রয়েছে হাজারো সেক্টর। এখন উদ্যোক্তাদের আর্থিক সহায়তা এবং ক্লোজ মনিটরিং প্রয়োজন। বর্তমানে বাংলাদেশে অর্ধশতাধিক ব্যাংকিং ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান এই ধরনের লোন সহায়তা দিচ্ছে।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: