For Advertisement

750px X 80px Call : +8801911140321

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

কারেন্ট নিউজ বিডি   ৪ অক্টোবর ২০১৮, ৪:০২:০৮

নতুন ধরণের রাসায়নিক তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প গড়ার পথ দেখিয়ে রসায়নের নোবেল জিতে নিয়েছেন তিন বিজ্ঞানী। বিবর্তনবাদের ধারণা গবেষণাগারে প্রয়োগের মাধ্যমে তারা নতুন পথের সন্ধান দিয়ে এবার নোবেল পুরস্কার লাভ করেন।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস বুধবার এ পুরস্কারের জন্য ফ্রান্সেস এইচ আর্নল্ড এবং জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইনটারের ঘোষণা করে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে আর্নল্ড পাবেন অর্ধেক। আর বাকি অর্ধেক স্মিথ ও উইনটার ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

প্রাণিদেহের রসায়নে একেবারে আণবিক পর্যায়ে আসলে কী ঘটে, সেই ছবি ধারণ করতে ক্রায়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির উন্নয়ন ঘটিয়ে গত বছর রসায়নের নোবেল পান সুইজারল্যান্ডের জাক দুবোশে, জার্মান বংশোদ্ভূত আমেরিকান ইওয়াখিম ফ্রাঙ্ক এবং স্কটিশ রিচার্ড হেন্ডারসন।

সোমবার থেকে চিকিৎসা শাস্ত্রে নোবেল দেওয়ার মাধ্যমে নোবেল মওসুমের শুরু হয়। মঙ্গলবার ঘোষণা করা হয়পদার্থবিদ্যায় এবারের বিজায়ীদের নাম।

শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।

এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: