প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

নির্বাচনের আগেই জাতীয় ঐক্য প্রক্রিয়ায় ভাঙনের সুর: কাদের

কারেন্ট নিউজ বিডি   ৪ অক্টোবর ২০১৮, ৪:৩৬:০৮

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একাদশ নির্বাচনের আগে কামাল হোসেন-বি চৌধুরীর নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্য প্রক্রিয়ায় ভাঙনের সুর দেখতে পাচ্ছেন ।

বুধবার সন্ধ্যায় রাজধানীর নিউমার্কেট এলাকায় আওয়ামী লীগের নির্বাচনী গণসংযোগে সাংবাদিকদের কাছে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর নিউমার্কেট এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণকালে ওবায়দুল কাদের বলেন, বিএনপি না আসলেও ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের মতো এবারও উত্সবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। জনগণ এখন নির্বাচনী মুখী।

নির্বাচনের জন্য বামদের সঙ্গে আওয়ামী লীগের ঐক্য চাননি জানিয়ে ওবায়দুল কাদের বলেন, জাতীয় ঐক্য আমরাও চাই। কেমন জাতীয় ঐক্য? সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জাতীয় ঐক্য। জাতীয় ঐক্য আমরাও চাই; স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে। জাতীয় ঐক্য আমরাও চাই নষ্ট রাজনীতির বিরুদ্ধে।

হেরে যাওয়ার ভয় থাকলে বিএনপি নির্বাচনে আসবে না বলে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগামী ডিসেম্বরে নির্বাচনের জন্য সবাই প্রস্তুত। বিএনপিও প্রস্তুত। কিন্তু এবার ঝুঁকি নিতে চায় না তারা। এবার সারা দেশে নৌকার জোয়ার, সেই জোয়ার থামানোর জন্য নির্বাচন বানচালের চেষ্টা করবে। সেখানেও যদি ব্যর্থ হয়, নির্বাচনে আসবে না। হেরে যাওয়ার ভয় থেকে প্রতিদিন বিএনপি নেতারা আবল-তাবল বকছে।

জাতীয় ঐক্যের প্রশ্নে বাম দলগুলোকে পাশে পাওয়ার বিষয়ে বামপন্থী নেতারা ‘ভুল’ বুঝেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গতকাল মঙ্গলবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশের সাম্যবাদী দলের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ওবায়দুল কাদের বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, ‘আজকে একটি বিষয় ভালো লাগছে যে বামপন্থীরা এক সুরে কথা বলছেন। সেটি হচ্ছে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে তাঁরা নেই। এই উচ্চারণ যাঁরা করেছেন, আসুন না আমরা মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি গড়ে ফেলি, অসুবিধাটা কোথায়?’

তবে আজকের সভায় ওবায়দুল কাদের বলেছেন, ‘নির্বাচনের জন্য বাম দলের সঙ্গে আওয়ামী লীগ ঐক্য চায়নি। আমি তাঁদের আমাদের সঙ্গে নির্বাচনী ঐক্যের জন্য আহ্বান জানাইনি। আমি বলেছি এই মুহূর্তে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে যাঁরা মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুকে নেতা মানেন, তাঁদের ঐক্যবদ্ধ হওয়া উচিত, এই কথা আমি বলেছি।’

ওবায়দুল কাদের বলেন, ‘জাতীয় ঐক্য আমরাও চাই। কেমন জাতীয় ঐক্য? সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জাতীয় ঐক্য। জাতীয় ঐক্য আমরাও চাই, স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে। জাতীয় ঐক্য আমরাও চাই, নষ্ট রাজনীতির বিরুদ্ধে।’ তিনি আরও বলেন, ‘বামপন্থীরা গতকাল আমার একটি বক্তব্যে ভুল বুঝেছে। আমি তাঁদের শ্রদ্ধা করি। যাঁরা মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুকে নেতা মানেন, তাঁদের ঐক্যবদ্ধ হওয়া উচিত, এই কথা আমি বলেছি।’

ড. কামাল হোসেন-বি চৌধুরীর ঐক্যের দিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, মাঝে মাঝে যেসব ঐক্যের কথা বলছে, তা শুরুতেই ভাঙন শুরু হয়েছে। ঐক্যের মধ্যে ভাঙনের সুর শুরু হয়ে গেছে।

একাদশ জাতীয় নির্বাচন বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আগামী ডিসেম্বরে নির্বাচনের জন্য সবাই প্রস্তুত, বিএনপিও প্রস্তুত। বিএনপি এবার ঝুঁকি নিতে চায় না। তিনি বলেন, হেরে যাওয়ার ভয় থাকলে বিএনপি নির্বাচনে আসবে না। হেরে যাওয়ার ভয় থেকে প্রতিদিন বিএনপি নেতারা আবোল-তাবোল বকছে।

স্থানীয় সাংসদ ফজলে নূর তাপসের সভাপতিত্বে গণসংযোগে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, তথ্য ও গবেষনা সম্পাদক আফজাল হোসেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: