প্রচ্ছদ / রুপচর্চা / বিস্তারিত

ত্বকের উজ্জ্বলতায় আমলকীর ফেসপ্যাক

৫ অক্টোবর ২০১৮, ৩:২১:১২

আমলকীতে রয়েছে উপকারী ফ্যাট, ভিটামিন এ, সি, ডি, ই, কে, বি ১২ ও ক্যালসিয়াম। এগুলো ত্বকের পুষ্টির ঘাটতি দূর করে। আমলকীতে থাকা আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামও নানাভাবে ত্বকের যতœ নেয়। প্রতিদিন আমলকী খাওয়ার পাশাপাশি আমলকীর তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

আমলকী, দই ও মধু : ত্বকের ভেতর থেকে ময়লা দূর করতে পারে এ ফেসপ্যাকটি। ২ চা চামচ আমলকী গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গরম পানি মেশান। ১ চা চামচ মধু এবং দই মিশিয়ে সবকটি উপাদান ভালো করে নেড়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে প্রাণবন্ত ও কোমল।

পেঁপে ও আমলকী : ২ চা চামচ আমলকী গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। ২ চামচ পেঁপে মিশিয়ে পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল ও নরম।

আমলকী ও হলুদ গুঁড়ো : ৩ চা চামচ আমলকী গুঁড়োর সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁডে়া এবং ২ চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণের দাগ দূর করবে।

আমলকী ও অ্যাভোকাডো : অ্যাভোকাডো পেয়ে পাবেন যেকোনো সুপার শপে। আমলকী গুঁড়ার সঙ্গে অ্যালোকাডো চটকে ফেসপ্যাক তৈরি করুন। ত্বকে না শুকানো পর্যন্ত লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন ত্বক। ত্বকের কালচে দাগ দূর হবে। পাশাপাশি ত্বকে আসবে প্রাকৃতিক জৌলুস।
তথ্যসূত্র : বোল্ডস্কাই

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: