For Advertisement

750px X 80px Call : +8801911140321

দ. কোরিয়ার প্রতিনিধি দলের সঙ্গে কিমের নৈশভোজ

কারেন্ট নিউজ বিডি   ৬ মার্চ ২০১৮, ৪:২০:১২

দক্ষিণ কোরিয়ার দুই উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ২০১১ ক্ষমতা গ্রহণের পর এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনো প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করলেন কিম।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার বিমানবন্দরে উত্তর কোরিয়ার পুনরেকত্রীকরণ বিষয়ক কমিটির চেয়ারম্যান রি সন-ওন এবং জাতীয় গোয়েন্দা প্রধান কিম ইয়ং চোল দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলটিকে স্বাগত জানান। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

দক্ষিণ কোরিয়ায় সদ্য হয়ে যাওয়া শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের মধ্য দিয়ে সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে শীতল সম্পর্কের বরফ গলেছে। আর এরই প্রেক্ষাপটে উত্তর কোরিয়ায় নজিরবিহীন এ সফর করছে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলটি।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাপ্রধান সুহ হন এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই-ইয়ং  ১০ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

দুই দিনের এ সফরে দক্ষিণ কোরিয়ার দলটি উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে আলোচনার শর্তের বিষয়টি পাকা করাসহ যুক্তরাষ্ট্র ও পিয়ংইয়ংয়ের মধ্যকার আলোচনার বিষয়টিতে জোর দেবে।

কোরিয়া উপদ্বীপকে অস্ত্রমুক্ত করতে নানা উপায়ে উত্তর ও দক্ষিণের মধ্যে আলোচনা অব্যাহত রাখার পাশাপাশি উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যেও সংলাপের বিষয়টি নিয়ে পিয়ংইয়ংয়ে নিবিড় আলোচনা করার পরিকল্পনা রয়েছে বলে আগেই জানিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং।

গত শনিবার ওয়াশিংটনে এক ভোজসভায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র বৈঠক করবে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন। তবে এ জন্য উত্তর কোরিয়াকে আগে নিরস্ত্রীকরণ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: