মালয়েশিয়ায় উন্নয়ন মেলা সম্পন্ন

৭ অক্টোবর ২০১৮, ১২:৫৩:১৩

বর্তমান সরকারের সাফল্য ও বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড দেশবাসী এবং প্রবাসীদের মাঝে তুলে ধরতে এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে দেশপ্রেম জাগ্রত করে আগামীর রূপরেখা বাস্তবায়নের লক্ষ্যে মালয়েশিয়ায় শেষ হলো উন্নয়ন মেলা।

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ৬ অক্টোবর শনিবার দূতাবাস প্রাঙ্গনে দিন ব্যাপী চলে এ মেলা।

রাষ্ট্রদূত মহ. শহীদূল ইসলাম মেলার উদ্বোধন করেন। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠাপুলি উৎসবের মাধ্যমে এ মেলা শুরু হয়। এবারের উন্নয়ন মেলার প্রতিপাদ্য ছিল ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ মেলায় আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে প্রবাসের মাটিতে বসে দেশের উন্নয়নের বিভিন্ন চিত্র দেখে মুগ্ধ হন ভিন্ন দেশে বেড়ে উঠা নতুন প্রজন্মরা।

প্রবাসের মাটিতে জন্ম নেয়া অনেকে দেশের কৃষ্টি কালচার থেকে বঞ্চিত হচ্ছে। এই মেলার মাধ্যমে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পিঠাপুলিসহ দেশের অগ্রযাত্রা ও সংস্কৃতির সাথে পরিচয় হয়ে দেশের উন্নয়নের সূচকের ধারণা পেয়েছে তারা ।

উন্নয়ন মেলা প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি বলেন, বিশ্বের নানা দেশের সাথে পাল্লা দিয়ে জননেত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। দেশের একের পর এক অর্জন বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন বর্তমান শেখ হাসিনার সরকার। সরকারের নানা উন্নয়নের সুফল প্রতিটি নাগরিকের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রবাসী সবাইকে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি। অনুষ্টান শেষে সাংসদ আবুল কালাম আজাদ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে দূতাবাসের কার্যক্রম নিয়ে আলোচনা করেন। মালয়েশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মহ.শহীদূল ইসলাম বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশের নানা ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য এসেছে। দেশের এ অগ্রযাত্রা ও বিগত দিনে সরকারের উন্নয়নের নানান দিকগুলো প্রবাসী ও প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য এই আয়োজন । উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্টানে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে রাষ্ট্রদূত প্রবাসী সকলের সহযোগিতা কামনা করেন।

উন্নয়ন মেলা থেকে দেশের উন্নয়ন সম্পর্কিত তথ্য, বিনিয়োগ ও বাণিজ্য, মেলা থেকে বাংলাদেশের ব্যাংকিং চ্যানেলে দেশে টাকা প্রেরণ, ভিসা সেবা প্রদান, শ্রম উইং এবং পাসপোর্ট ও ভিসা উইংএর ষ্টল থেকে সরাসরি সেবা প্রদান , বাংলাদেশ বিমানের স্টল থেকে কম মূল্যে টিকেট ক্রয় ইত্যাদি সুবিধা উপভোগ করেন মেলায় আগত প্রবাসীরা। এ ছাড়া মেলায় বিডি ফোনের ষ্টল থেকে কম মূল্যে মোবাইল সিম ক্রয় করেন প্রবাসীরা।

মেলায় স্কুল শিক্ষার্থীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন অনুষ্ঠানে আগত বিভিন্ন পেশার প্রবাসীরা। পরে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত ও অতিথিরা।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: