প্রচ্ছদ / অর্থনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

দুই মাসে রাজস্ব আয় ২৮ হাজার ৩০৩ কোটি টাকা

কারেন্ট নিউজ বিডি   ৭ অক্টোবর ২০১৮, ২:৪২:৫১

চলতি ২০১৮-১৯ করবর্ষের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর,স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট রাজস্ব আয় করেছে ২৮ হাজার ৩০৩ কোটি ৫৩ লাখ টাকা। যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১ দশমিক ৫৩ শতাংশ বেশি। গত করবর্ষের দুই মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৭ হাজার ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো-দুই মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৯ হাজার ৭১৩ কোটি ৬৪ লাখ টাকা,স্থানীয় পর্যায়ে মূসক থেকে ১০ হাজার ৯৮৬ কোটি ৬২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৭ হাজার ৬০৩ কোটি ২৭ লাখ টাকা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বাসসকে বলেন, বছরের প্রথম দিকে হওয়ায় জুলাই ও আগস্ট মাসে রাজস্ব আয় লক্ষ্যমাত্রার তুলনায় পিছিয়ে আছে। করসেবা নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে বছরশেষে মোট লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, গত কয়েক বছরে নতুন করদাতা সংগ্রহ এবং করসেবা সহজ করার মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি পাওয়ার যে ইতিবাচক ধারা তৈরি হয়েছে-তার প্রতিফলন আমরা এই করবর্ষেও দেখতে পাব।

উল্লেখ্য,চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। আর জুলাই-আগস্টে কৌশলগত লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার ৫৭৭ কোটি টাকা।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: