প্রচ্ছদ / রুপচর্চা / বিস্তারিত

নিজের ফ্রুট ফেসিয়াল করুন নিজেই

৮ অক্টোবর ২০১৮, ১২:৫৭:১৭

খুব সহজেই ঘরেই ফেসিয়াল করা যায়। খুব বেশি কঠিন কোনো কাজ নয় নিজের ফেসিয়াল নিজেই করা। একটু চেষ্টা করলেই আপনি পার্লারের মতই ফেসিয়াল করতে পারবেন। ঘরে ফেসিয়াল করেই আপনার ত্বককে করে তুলতে পারবেন ঝলমলে ও ফ্রেশ।

ঘরে ফেসিয়ালের জন্য আপনি বেছে নিতে পারেন ফ্রুট ফেসিয়াল। ঘরে আছে এমন কিছু ফল দিয়েই করতে পারবেন ফ্রুট ফেসিয়াল। প্রাকৃতিক উপাদান বলে ত্বকের ও কোনো ক্ষতি হবে না। আর সবধরনের ত্বকের জন্যই ফ্রুট ফেসিয়াল উপকারী।

তাহলে জেনে নিন তাহলে ঘরেই ফ্রুট ফেসিয়ালের পদ্ধতিটি:

প্রথমে মুখ ও গলা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন।

এরপর এক টেবিল চামচ লেবুর রসের সাথে এক টেবিল চামচ পানি মিশিয়ে নিন।

মিশ্রণটি তুলায় লাগিয়ে পুরো মুখে ও গলায় আলতো করে বৃত্তাকারে ঘষে নিন।

এরপর ত্বকের জন্য প্রয়োজন স্ক্র্যাবিং। ফল দিয়েই স্ক্র্যাব তৈরি করতে পারবেন। কমলার খোসা শুকিয়ে গুড়া করে গোলাপ জল ও লেবুর রস মিশিয়ে স্ক্র্যাব হতে পারে তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ স্ক্রাব। এছাড়াও স্ট্রবেরীও ত্বকের স্ক্র্যাবার হিসেবে খুবই উপকারী। ঘরে একদমই কিছু না থাকলে লেবুর রস ও চিনি মিশিয়েও স্ক্র্যাবিং করতে পারবেন ত্বক।

স্ক্র্যাবার তৈরি করে পুরো মুখে ও গলায় ভালো করে ম্যাসাজ করে নিন। বিশেষ করে নাক, নাকের পাশের ত্বক, থুতনি ইত্যাদি স্থান ভালো করে স্ক্র্যাবিং করে নিন।
স্ক্র্যাবিং করা হয়ে গেলে হালকা গরম পানিতে রুমাল ভিজিয়ে পুরো ত্বক মুছে নিন ভালো করে। হালকা গরম রুমালটি কিছুক্ষণ রেখে দিন ত্বকে। এতে রোমকূপ গুলো খুলবে।

এবার ফ্রুট ম্যাসাজের পালা। কলা, দুধ ও মধু মিশিয়ে ব্লেন্ডারে ভাল করে। ঘরে এগুলো না থাকলে পাকা পেঁপে ও দই ব্লেন্ডারে ব্লেন্ড করেও ফ্রুট প্যাক তৈরি করতে পারেন। এবার এই ফ্রুট প্যাকটি পুরো মুখে ও গলায় ভালো করে ১০/১৫ মিনিট ম্যাসাজ করুন।

এরপর বরফ শীতল পানিতে রুমাল ভিজিয়ে পুরো মুখ মুছে পরিষ্কার করে নিন। এতে রোমকূপ বন্ধ হয়ে যাবে।

এরপর ত্বকে শশার রস লাগিয়ে রাখুন। ১০মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে।

সবশেষে ত্বকে একটি তুলার সাহায্যে গোলাপজল লাগিয়ে নিন। এটি টোনার হিসেবে কাজ করবে।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: