For Advertisement

750px X 80px Call : +8801911140321

নোবেল পুরস্কার বাতিল নিয়ে কোনো মাথাব্যথা নেই: সু চি

কারেন্ট নিউজ বিডি   ৮ অক্টোবর ২০১৮, ৩:৪৫:৩৫

রাখাইন সংকট এত তাড়াতাড়ি সমাধান সম্ভব নয় বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। এতে করে নোবেল পুরস্কার বাতিল হলেও তার কোনো মাথাব্যথা নেই বলে জানান তিনি। শনিবার জাপানি সংবাদমাধ্যম এনএইচকে-তে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

শনিবার জাপানি সংবাদমাধ্যম এনএইচকে-তে এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করলেও রাখাইন পরিস্থিতি বাস্তবিক অর্থ ভিন্ন। এদিকে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা UNHCR বলেছে, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য রাখাইনে উপযুক্ত পরিবেশ এখনো তৈরি হয়নি।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার বিষয়েও কথা বলেন সু চি। মিয়ানমার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী উল্লেখ করে পুরো বিষয়টি আদালতের ওপর চাপিয়ে দেন তিনি। কানাডার সম্মানজনক নাগরিকত্ব প্রত্যাহার ও শান্তিতে নোবেল পুরস্কার বাতিলের দাবির বিষয়ে তিনি বলেন, এতে তার কিছু আসে যায় না।

সু চি বলেন, ‘নোবেলের মতো পুরস্কার বা সম্মাননা নিয়ে আমার মাথা ব্যথা নেই। পুরস্কার চেয়ে বন্ধুত্বটাই আমার কাছে গুরুত্বপূর্ণ। বন্ধু রাষ্ট্রগুলোর উচিত ছিল আমাদের সমস্যা বুঝে কথা বলা। আমি মনে করি বন্ধুত্ব মানেই পারস্পরিক বোঝাপড়া ও শ্রদ্ধার ব্যাপার। কিন্তু যারা পরিস্থিতি না বুঝে

কানাডার সম্মানজনক নাগরিকত্ব প্রত্যাহার ও শান্তিতে নোবেল পুরস্কার বাতিলের দাবির বিষয়ে তিনি বলেন, এতে আমার কিছু আসে যায় না।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: