For Advertisement

750px X 80px Call : +8801911140321

অনুসন্ধানী নারী সাংবাদিককে ধর্ষণের পর খুন

কারেন্ট নিউজ বিডি   ৯ অক্টোবর ২০১৮, ২:৪০:০০

শীর্ষ রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের দুর্নীতির অভিযোগ নিয়ে টেলিভিশনে টক শো প্রচারের কয়েক দিনের মধ্যেই ধর্ষণের পর খুন হয়েছেন বুলগেরিয়ার এক সাংবাদিক। আটকের শিকার হয়েছেন টক শোর দুই অতিথি সাংবাদিক। ইউরোপীয় দেশটির উত্তরাঞ্চলীয় শহর রুসের একটি পার্ক থেকে ৩০ বছর বয়সী ভিক্টোরিয়া মারিনোভা নামের ওই সাংবাদিকের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে জানিয়ে রুসের আঞ্চলিক প্রসিকিউটর জর্জি জিওর্জিভ বলেছেন ব্যক্তিগত ও পেশাগত সূত্র ধরে তদন্ত অব্যাহত রেখেছেন তারা। পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তাৎক্ষনিকভাবে এই অপরাধের সঙ্গে মারিনোভার পেশাগত কাজের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

ৎশনিবার রুসের একটি পার্কে মরদেহ পাওয়ার পর আনুষঙ্গিক সামগ্রীর মাধ্যমে এই সাংবাদিককে চিহ্নিত করা হয়। রুসের আঞ্চলিক প্রসিকিউটর জর্জি জিওর্জিভ জানান, এখনও তার মোবাইল ফোন, গাড়ির চাবি, চশমা এবং পোশাকের একটি অংশ খুঁজে পাওয়া যায়নি। তিনি জানান, মাথায় আঘাত ও শ্বাসরোধের কারণে মারা গেছেন ভিক্টোরিয়া মারিনোভা। পরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ম্লাদের মারিনভ নিশ্চিত করেন হত্যার আগে ধর্ষণের শিকার হয়েছিলেন এই সাংবাদিক।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

তাদের নেওয়া পদক্ষেপের কারণে এই হত্যাকাণ্ডের তদন্ত সফল হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী বয়কো বসিরভ। তিনি বলেন, যে পরিমাণ ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে তাতে অপরাধীদের ধরা সময়ের ব্যাপার মাত্র।

ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা বিষয়ক সংস্থা ওএসসিই’র সংবাদমাধ্যমের স্বাধীনতদা বিষয়ক দূত হারলেম ডেজির মারিনোভার হত্যাকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘বুলগেরিয়ায় অনুসন্ধানী সাংবাদিক ভিক্টোরিয়া মারিনোভার নৃশংস হত্যাকান্ডের খবরে স্তম্ভিত। জরুরিভাবে পূর্ণাঙ্গ ও বিস্তারিত তদন্তের আহ্বান জানাচ্ছি। যারা এ ঘটনায় দায়ী তাদের অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে’।

রুসের স্থানীয় ব্যক্তিমালীকানাধীন ছোট স্টেশন টিভিএন টেলিভিশন’র প্রশাসনিক পরিচালক ছিলেন মারিনোভা। সম্প্রতি তিনি চলমান ঘটনা নিয়ে ‘ডিটেক্টর’ নামে একটি টক শো শুরু করেছিলেন। গত ৩০ সেপ্টেম্বর টক শোটির সর্বশেষ পর্ব প্রচারিত হয়। সেই পর্বে বুলগেরিয়ার বিভোল ডট অর্গ ওয়েবসাইটের অনুসন্ধানী সাংবাদিক দিমিতার স্টোয়ানিয়ভ এবং রোমানিয়ার রাইজ প্রজেক্টের আটালিয়া বাইরো’র সাক্ষাৎকার প্রচারিত হয়। সেই অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের তহবিলে দেশটির শীর্ষ রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের জালিয়াতির অভিযোগ অনুসন্ধান নিয়ে সাক্ষাৎকার প্রচারিত হয়েছিল।

ওই অনুষ্ঠান প্রচারের পরই দুই অতিথিকে আটক করা হলে তার নিন্দা জানায় সাংবাদিক সুরক্ষায় কাজ করা বৈশ্বিক সংস্থা রিপোর্টাস উইদাউট বর্ডারস (আরএসএফ)। নাম প্রকাশে অনিচ্ছুক টিভিএন টেলিভিশন’র এক সাংবাদিক এএফপিকে বলেছেন, আমরা স্তম্ভিত। তাকে তা টেলিভিশনকে টার্গেট করে আমার কখনওই কোনও ভাবে বা কোনও ধরণের হুমকি পাইনি। বিভোল ডট অর্গের ফেসবুক পাতায় দেওয়া এক বিবৃতিতে মারিনোভার সহকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় মোমবাতি জ্বালিয়ে মারিনোভাকে স্মরণের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: