প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

অবহেলিত বরিশাল এখন উন্নত হচ্ছে: প্রধানমন্ত্রী

কারেন্ট নিউজ বিডি   ৯ অক্টোবর ২০১৮, ৪:২১:৪০

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র দক্ষিণাঞ্চলে নির্মাণ করা হবে। তিনি বলেন, আমরা ২৪শ’ মেগাওয়াট পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছি রূপপুরে।

আমরা ইতোমধ্যে বরিশাল বিভাগের কয়েকটি দ্বীপ সার্ভে করেছি। আমার ভবিষ্যত পরিকল্পনা রয়েছে বরিশালের এই দ্বীপগুলোর একটিকে বেছে নিয়ে ভবিষ্যতে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র আমরা করবো।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

সোমবার বিকেল সাড়ে ৪টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, দক্ষিণের উপকূলবর্তী লবনাক্ত জমিতে চাষাবাদের জন্য লবন সহিষ্ণু জাতের ধান বীজ আবিস্কার করা হয়েছে। জলাবদ্ধ জমিতে ধাপের উপর সবজি চাষ করা হচ্ছে। উন্নয়নের সুফল দেশের মানুষ পাচ্ছে। প্রধানমন্ত্রী তার বক্তৃতায় শষ্য ভান্ডার হিসেবে বরিশালের সুনাম ফিরিয়ে আনার কথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী দেশের প্রতিটি বিভাগে একটি করে স্বতন্ত্র মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার সরকারের পরিকল্পনার কথা উল্লেখ করেন। মেডিকেল কলেজকে নয়, আলাদা মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে এবং সেই বিশ্ববিদ্যালয়ের সাথে মেডিকেল কলেজগুলো এফিলিয়েটেড থাকবে বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে হাসপাতালগুলোর শষ্যা সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। অবকাঠামো সুবিধা থাকার পরও শুধুমাত্র ডাক্তার-নার্স না থাকার কারণে জনগণ সরকারের প্রদেয় প্রকৃত স্বাস্থ্য সেবা পাচ্ছেন না বলে আক্ষেপ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরো বলেন, এ অঞ্চলে শিক্ষার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছি। আমরা এ অঞ্চলে যোগাযোগের জন্য বিভিন্ন নদীর উপর ব্রিজ নির্মাণ করেছি। এখানে যেন যাতায়াত ব্যবস্থা আরো সহজ হয় সে ব্যবস্থা আমরা করে দিচ্ছি।

সরকার প্রধান বলেন, নদীগুলো ড্রেজিং করে নৌপথগুলোকে আমরা পুনরায় চালু করছি। তার ফলে অল্প খরছে ব্যবসা-বাণিজ্যেও আরো সম্প্রসারণ হতে পারবে। যোগাযোাগের ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখবে।

বরিশালসহ পুরো দক্ষিণ জনপদটিই তার সরকারের শাসনামলে আর অবহেলিত নয় স্মরণ করিয়ে দিয়ে তিনি পায়রা সমুদ্র বন্দরের কথা উল্লেখ করে বলেন, ভবিষ্যতে ওটা গভীর সমুদ্রবন্দরে রুপান্তরিত হবে এবং ইতোমধ্যেই সেখানে ১৩শ’ মেগাওয়াটের একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ প্রায় সমাপ্তির পথে। পরিচ্ছন্নতাকর্মীদের জীবন-মান উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: