প্রচ্ছদ / অর্থনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

২ হাজার কোটি টাকায় কেনা হচ্ছে ৭০ রেল ইঞ্জিন

কারেন্ট নিউজ বিডি   ১০ অক্টোবর ২০১৮, ৩:৫১:৫৮

দক্ষিণ কোরিয়ার কোম্পানির কাছ থেকে ১ হাজার ৯৮৬ কোটি ৫৩ লাখ টাকা (২৩ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ডলার) ব্যয়ে ৭০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন (লোকোমোটিভ) কিনছে বাংলাদেশ রেলওয়ে।

বুধবার (১০ অক্টোবর) রাজধানীর রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

চুক্তিতে হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল) কাওয়াং কাউন উন ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী স্বাক্ষর করেন।

এ সময় রেলপথমন্ত্রী মুজিবুল হক, রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, হুন্দাই রোটেমের প্রেসিডেন্ট সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুস্কাল শেষ হয়েছে। তার পরও আমাদের মেরামত করে কোনো রকমে চালাতে হচ্ছে। কাজেই এটি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ চুক্তি। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমাণে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব আহরণ করা যাবে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান, চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে সব ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এগুলো ক্রয় করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে, যার মধ্যে ১৩৯টির অথনৈতিক আয়ুষ্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার।

তিনি বলেন, এ চুক্তির আওতায় আমরা কোরিয়ার প্রযুক্তিগত সহযোগিতাও পাব। এতে আমাদের দেশের ইঞ্জিনিয়াররা লাভবান হবেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: