মুখে কালো কাপড় বেঁধে জাবি শিক্ষকদের প্রতিবাদ

১০ অক্টোবর ২০১৮, ১১:৫৬:২৫

প্রধানমন্ত্রীকে নিয়ে ‘কটুক্তি’করে ফেসবুকে পোস্ট দেয়ার অভিযোগে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি ৫৭ আইনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সহযোগী অধ্যাপক মাইদুল ইসলামকে রিমান্ডে নেয়ার প্রতিবাদে মুখে কালো কাপর বেঁধে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা।

মঙ্গলবার (৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা চলাকালে সমাজবিজ্ঞান অনুষদের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। এতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনে অংশ নেন বিভিন্ন বিভাগের আওয়ামী লীগ, বিএনপি ও বামপন্থী প্রায় অর্ধশত শিক্ষক।

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, ভিন্নমত প্রকাশ করা গণতন্ত্রের অংশ, সরকার যখন ভিন্নমতকে দমন করতে চাচ্ছে, তার মানে সরকার গণতন্ত্রের বিপরীতমুখী অবস্থানে। আমরা সেটির তীব্র নিন্দা করি। আমরা মনে করি ডিজিটাল নিরাপত্তা আইন থেকে শুরু করে যে কোনো ধরনের ভয়ভীতি প্রদর্শন ও নিপীড়নমূলক ব্যবস্থা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের সঙ্গে ভয়ানক অন্যায়।

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামসুল আলম সেলিম বলেন, শিক্ষক মাইদুলকে যে ডিজিটাল আইনের মাধ্যমে রিমান্ডে নেয়া হয়েছে, আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। এই আইনের মাধ্যমে বাংলাদেশের সর্বস্তরের জনগণের কথা বলার স্বাধীনতা হরণ করা হচ্ছে। আশা করি, সরকার এমন অন্যায় আইন বাতিল করে অবিলম্বে মাইদুলকে নিঃশর্ত মুক্তি দেবে।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. নূরুল ইসলাম, অধ্যাপক মো. শাহেদুর রশিদ, অধ্যাপক মানস কুমার চৌধুরী, অধ্যাপক শরিফুল হুদা রিপন, সহযোগী অধ্যাপক মো. নজরুল ইসলাম প্রান্তিক, খন্দকার হাসান মাহমুদ, মোছা. তমালিকা সুলতানা, মোহাম্মদ সাজেদুর রহমান, সহকারী অধ্যাপক শাকিল আহম্মেদ, মোহাম্মদ রেজাউল রকিব প্রমুখ।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: