প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

‘মূল পরিকল্পনাকারীর সর্বোচ্চ শাস্তি হওয়া উচিৎ ছিলো’

১১ অক্টোবর ২০১৮, ১:৩৭:৫৫

ফাইল ছবি

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় দায়ের করা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়া এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়েছে।

বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত ঢাকার ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন এ রায় ঘোষণা করেন।

রায়ের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিলম্বিত রায় হওয়ায় অখুশি নই আবার অসন্তুষ্টও নই।

তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল। কারণ তারেক রহমানই ছিল গ্রেনেড হামলার মূল মাস্টারমাইন্ড ও মূল হোতা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মাস্টারমাইন্ড কে, এটা দেশের জনগণ ভালো করেই জানে। এটা এখন আর কোনো গোপন কোনো কিছু নয়, প্রকাশ্য দিবালোকের মতো সত্য। এবং ১৪ বছর ধরেই এ নিয়ে মানুষের মাঝে আলোচনা, সমালোচনা এবং নিন্দাঝড় ১৪ বছর ধরেই চলছে।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এই নৃশংস হত্যাকাণ্ডের প্রধান টার্গেট ছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ওই হামলায় তখন এফবিআইকে তদন্ত করতে দেওয়া হয়নি। স্কটল্যান্ড ইয়ার্ড ও ইন্টারপোলকে কাজ করতে দেওয়া হয়নি। জজ মিয়া নামক নাটক করা হয়েছে। মুফতি হান্নান স্বীকারোক্তি দিয়েছে, অপারেশনের পূর্বমুহূর্তে তারেক রহমানের অনুমতি নেওয়া হয়েছে। হাওয়া ভবন সে সময় ছিল বিকল্প পাওয়ার হাউস।

ওবায়দুল কাদের আরও বলেন, এই ২২টি প্রাণ, মিসেস আইভি রহমানসহ ঝরে গেছে, রক্তাক্ত প্রাণহীন হয়ে গেছে, আরো দুজন অজানা, মোট ২৪ জন। এই নির্মম, নৃশংস হত্যাকাণ্ডের মামলা, ওই মুহূর্তে এর কোনো মূল্য ছিল না।

ওবায়দুল কাদের বলেন, তখন ক্ষমতায় যারা, খালেদা জিয়া ক্ষমতায়, তখন হাওয়া ভবনই বিকল্প পাওয়ার সেন্টার ছিল। মুফতি হান্নান নিজেই স্বীকারোক্তি দিয়ে গেছে যে অপারেশন চালানোর পূর্বমুহূর্তে তারেক রহমানের অনুমতি নেওয়া হয়েছে। কী, আপনারা ভুলে গেছেন?

তিনি আরও বলেন, আমি বলতে চাই যে বিলম্বিত হলেও এ রায়ে আমরা অখুশি নই, কিন্তু আমরা পুরোপুরি সন্তুষ্টও নই। এ রায়ে তারেক রহমানের মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: