প্রচ্ছদ / সিলেট / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

সিলেটের প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান আর নেই

কারেন্ট নিউজ বিডি   ২০ অক্টোবর ২০১৮, ২:২০:৩১

বাংলাদেশ খেলাফত মজলিসের আমির ও সিলেটের ঐতিহ্যবাহী জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে সিলেট নগরের বেসরকারি ইবনে সিনা হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৬৯)। তিনি অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিক রোগে ভুগছিলেন।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

শুক্রবার বিকেল সাড়ে ৩টায় সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। খেলাফত মজলিস নেতা মাওলানা ইমরান আহমদ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

পারিবারিক সূত্র জানায়, হাবিবুর রহমান দীর্ঘদিন থেকে ডায়াবেটিস ও হাই প্রেশারসহ শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন। গত ৭ অক্টোবর তিনি চিকিৎসার জন্য ভারত গিয়েছিলেন। সেখানে চিকিৎসা শেষে অনেকটা সুস্থ হয়ে তিনি গত মঙ্গলবার দেশে ফেরেন। বুধবার ও বৃহস্পতিবার তিনি মাদরাসায়ও যান। বৃহস্পতিবার রাতে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নগরের সোবাহানীঘাটস্থ ইবনে সিনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়।

যেভাবে পরিচিতি লাভ: ১৯৯৪ সালে দেশের আলোচিত লেখিকা তসলিমা নাসরিনের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়ে সারাদেশে আলোচনায় আসেন মাওলানা হাবিবুর রহমান। তার সংগঠন সাহাবা সৈনিক পরিষদের ব্যানারে সিলেটে তিনি অসংখ্য সভা-সমাবেশ করেন। তীব্র আন্দোলনের মুখে দেশ ছেড়ে নির্বাসনে যেতে বাধ্য হন তসলিমা নাসরিন। এছাড়াও দেশের নাস্তিক-মুরতাদবিরোধী অনেক আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

কর্মজীবন: ১৯৭৪ সালের জুনে দেশের শীর্ষ আলেমদের তত্ত্বাবধানে সিলেটের কাজিরবাজার এলাকায় প্রতিষ্ঠা করেন ঐতিহ্যবাহী জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার মাদরাসা। দারুল উলুম দেওবন্দের নীতিতে পরিচালিত এই মাদরাসা শুরু থেকেই সিলেবাসে বাংলা, ইংরেজিসহ জাগতিক বিষয় যুক্ত করে নতুন ধারার সূচনা করেন হাবিবুর রহমান।

রাজনৈতিক জীবন: প্রথমে অবিভক্ত জমিয়তে উলামায়ে ইসলামের রাজনীতি করতেন হাবিবুর রহমান। ২০১২ সালে ইসলামি ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশে খেলাফত মজলিসের আমির শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক মৃত্যুরণ বরণ করার পর ওই দলের আমির নির্বাচিত হন মাওলানা হাবিবুর রহমান। বাংলাদেশ খেলাফত মসজিল (একাংশের) দীর্ঘদিন থেকেই আমিরের দ্বায়িত্ব পালন করে আসছিলেন প্রিন্সিপাল হাবিবুর রহমান।

জন্ম ও শিক্ষাজীবন: ১৯৪৯ সালে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের ঘনশ্যাম গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মাওলানা হাবিবুর রহমান। দেশের প্রাচীনতম গোলাপগঞ্জের ফুলবাড়ি মাদরাসায় ফাজিল (ডিগ্রী) পর্যন্ত পড়েন। পরে সিলেট সরকারি আলিয়া মাদরাসা থেকে কামিল (মাস্টার্স) পাস করেন। পাশাপাশি ক্বওমি মাদরাসা থেকে দাওরায়ে হাদীস (টাইটেল) পাস করেন।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: