প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

জহিরুল ইসলাম

সম্পাদক ও প্রকাশক

 

For Advertisement

600 X 120

প্রিয়ভাষিণীর অবদান জাতি ভুলবে না: রাষ্ট্রপতি

৬ মার্চ ২০১৮, ৬:৩৭:০৮

ঢাকা, ০৬ মার্চ, কারেন্ট নিউজ বিডি : ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। দেশের মুক্তিসংগ্রামে ফেরদৌসী প্রিয়ভাষিণীর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে বলেও মনে করেন রাষ্ট্রপতি।

মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে মারা যান দেশ বরেণ্য এই ভাস্বর। তিনি তার ভাস্কর্য শিল্পের জন্য পেয়েছেন বেসামরিকভাতে সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরষ্কার স্বাধীনতা পদক।

 

For Advertisement

600 X 120

তবে মহিয়সী এই নারীর জীবন সংগ্রামে সবচেয়ে বড় ঘটনা বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি আদায়ের চেষ্টা।

মুক্তিযুদ্ধের সময় যে প্রায় সাড়ে তিন লাখ নারী ধর্ষণের শিকার হয়েছিলেন, তাদের মধ্যে ছিলেন প্রিয়ভাষিণীও।

লজ্জার মনে করে অন্যরা যখন নিজেদের লুকিয়ে রেখেছিলেন, তখন প্রিয়ভাষিণী প্রকাশ্যে এসে জানান, তার ওপর কী ঝড় বয়ে যায় যুদ্ধের সময়। তার মতো আরও কত নারী একই ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন।

এই নারীর সংক্রামের পথ ধরে ২০১৪ সালে বীরাঙ্গনাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। আর যে নারীরা লোকলজ্জায় এক সময় ‍মুখ লুকিয়ে রাখতেন, তাদেরকে মানুষ এখন শ্রদ্ধা জানাচ্ছে।

শোক বার্তায় রাষ্ট্রপতি ফেরদৌসি প্রিয়ভাষিণীর আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমীন চৌধুরীও আলাদা শোক বার্তায় ফেরদৌসী প্রিয়ভাষিণীর মৃত্যুতে শোক জানিয়েছেন।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: