প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী

২৩ অক্টোবর ২০১৮, ৪:৩৯:০৯

উন্নত ও দারিদ্রমুক্ত দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে চাই বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দারিদ্রের হার ইতিমধ্যে আমরা ২১ ভাগে এ নামিয়ে এনেছি। আমাদের লক্ষ্য ২০২১ সালে আরও নামিয়ে আনার। আমরা যদি আবার ক্ষমতায় আসতে পারি তাহলে এই উন্নয়নের গতিধারা অব্যাহত থাকবে।

সোমবার (২২ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভব গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার সম্পর্কে জানতে চেয়ে পূর্বপশ্চিমবিডি নিউজের সম্পাদক খুজিস্তা নূর-ই–নাহারিন (মুন্নি) এর প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের মানুষের আর্থসামাজিক মান উন্নয়নে সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০০৮ সালে যে নির্বাচনি ইশতেহার দিয়েছিলাম তাতে যা যা আমরা অঙ্গীকার করেছিলাম তার চেয়ে অনেক বেশি অর্জন করতে সক্ষম হয়েছি। এরপর ২০১৪ সালেও আমরা বলেছিলাম এই অগ্রযাত্রা এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে এবং বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে আপনারা জানেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ।

তিনি বলেন, আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। এটাকে ধরে রাখতে হবে। তাই আর্থসামাজিক উন্নয়নের যে কাজগুলো আমরা পরিকল্পনা করেছি সেগুলো বাস্তবায়ন করতে হবে।

সরকার প্রধান আরও বলেন, আমরা একটা ডেল্টা প্ল্যান দিয়েছি। অর্থাৎ শত বছরের বাংলাদেশ কীভাবে গড়ে উঠবে তার একটি পরিকল্পনা করেছি। আমরা ২১০০ সালের মধ্যে বাংলাদেশকে কীভাবে দেখতে চাই, সেই পরিকল্পনা আমরা প্রণয়ন করেছি এবং আমরা তা বাস্তবায়ন করে যাচ্ছি।

এর আগে প্রধানমন্ত্রী তার সদ্য সমাপ্ত সৌদি আরব সফর নিয়ে সংবাদ সম্মেলনে তুলে ধরেন।

সৌদি আরবে চার দিনের সরকারি সফর শেষে গত শুক্রবার মধ্যরাতে দেশে ফিরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ এবং দুটি পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে তিনি এ সফরে গিয়েছিলেন।

প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক, বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠকের কথা তুলে ধরেন। উল্লেখ করেন অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের কথাও।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: