প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কলাপাতায় চিংড়ি ভাপা

কারেন্ট নিউজ বিডি   ১ জানুয়ারি ২০১৯, ১:৪০:৫৯

মা-খালার হাতে কলাপাতায় ছোট মাছ-ইলিশ ভাপা অনেক খেয়েছেন। তবে এবার কলাপাতায় চিংড়ি ভাপা ট্রাই করতে পারেন। এছাড়া কলাপাতা খাবারে একটা আলাদা ফ্লেভার আনে। বিভিন্ন রকম মশলা দিয়ে ম্যারিনেট করে রাখার পর কলাপাতায় ভাপা চিংড়ির বিশেষ এই ম্যানু ডিনার পার্টিতে স্ন্যাক্স হিসেবে পরিবেশন করতে পারেন।

উপকরণ: ১৬-২০টি বাগদা চিংড়ি, ১০ গ্রাম সব রকম মশলা পাউডার, ১টা টাটকা কলাপাতা, ৫০ মিলি নারকেলের দুধ, ২০ গ্রাম কলার ফুল, ১০ গ্রাম জাকুটি মশালা ( জিরা, গোলমরিচ, জায়ফল, মেথি, পোস্তদানা, ধনে, ও শুকনো মরিচ একসঙ্গে ২ থেকে ৩ মিনিট ভেজে ঠান্ডা করে গুঁড়ো করে নিতে হবে), পরিমাণ মতো তেল, ৩০ গ্রাম ময়দা, পরিমাণ মতো লবণ।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

প্রণালী: বাগদা চিংড়ির খোসা ছাড়িয়ে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। নারকেলের দুধের সঙ্গে ভালো করে সব রকমের মশলা মিশিয়ে নিন। এবার ওভেনে ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় জাকুটি মশালা গরম করে নিতে হবে। লবণ ও জাকুটি মশলা দিয়ে চিংড়িকে ম্যারিনেট করে নিন। এরপর চিড়িংকে কলাপাতার মোড়ে ৪-৫ মিনিট ভাপিয়ে নিন। এবার ময়দার গোলায় কলা ফুল ডুব তেলে ভেজে নিন। সবশেষে একটি পাত্রে কলাপাতায় মোড়া চিংড়ি ভাপা, নারকেলের রস ও ভেজে রাখা কলার ফুল দিয়ে পরিবেশন করুন। তবে পরিবেশনের আগে জাকুটি মশালা ও ভেজে রাখা কলার ফুল দিয়ে গার্নিস করে নিলে ভালো হয়।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: