For Advertisement

750px X 80px

Call : +8801911140321

পেট্রোল নয়, পানি ভরলেই চলবে গাড়ি

কারেন্ট নিউজ বিডি   ১ জানুয়ারি ২০১৯, ১:৫৫:৩৮

পেট্রল বা ডিজেল নয়। কেবল পানি ভরলেই চলবে গাড়ি। কোনো সায়েন্সফিকশন সিনেমায় নয়, শিগগিরই বাস্তবে এমনটা ঘটবে। অ্যালুমিনিয়াম-এয়ার, জিঙ্ক এয়ার ব্যাটারিতে চলবে নতুন ধরনের এই গাড়ি।

এই ব্যাটারিগুলো বাতাস থেকে অক্সিজেন নিয়ে ধাতুগুলোর সঙ্গে বিক্রিয়া করে শক্তি উৎপন্ন করতে পারে। সেই শক্তিতেই চলবে গাড়ি। কোনো কার্বন ডাই অক্সাইড নির্গত হবে না গাড়ি থেকে। এছাড়া প্রতিটি পদার্থই পুনরায় ব্যবহারযোগ্য।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এই গাড়ি এক ব্যাটারিতে টানা ৩০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। তবে ব্যাটারিতে ভরতে হবে পানি, তা থেকেই অক্সিজেন নেবে এটি। আর খানিকটা চলতেও পারবে। পানি ও বাতাস এই গাড়ির ব্যাটারির শক্তির উৎস।

ইজরায়েলের সংস্থা ফিনার্জির সিইও আভিভ জিদান এই আইডিয়ার উদ্ভাবক। তার কাছে এই সং‌ক্রান্ত আরও ১৫টি পেটেন্ট রয়েছে। পজিশনিং সিস্টেম, নেটওয়ার্ক প্রোটোকল, নেভিগেশন অ্যাকিউরেসি নিয়েও কাজ করেন তিনি।

বিকল্প শক্তির অনুরাগী এই গবেষক মেটাল-এয়ার টেকনোলজির সাহায্য নিয়েছেন। ইজরায়েলের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক আরিয়ে জাবানের গবেষণাগারে এই জিরো এমিশন-হাই ডেনসিটি সিস্টেমের ব্যাটারি তৈরি করা হয়েছে।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: