কারেন্ট নিউজ বিডি
পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে বাংলাদেশি পাসপোর্ট
বৃহস্পতিবার, ১০ জানুয়ারি ২০১৯ ০৮:৫০ অপরাহ্ণ
কারেন্ট নিউজ বিডি কারেন্ট নিউজ বিডি :

ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে তৈরি বৈশ্বিক পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১০০তম অবস্থান থেকে এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর র‍্যাংকিংয়ে আছে বাংলাদেশের পাসপোর্ট।

তথ্য: যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক ফার্ম হেনলি পাসপোর্ট সূচকের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিনা ভিসায় বা অন-অ্যারাইভাল ভিসায় বিদেশ ভ্রমণ সুবিধার ভিত্তিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন করে হেনলি অ্যান্ড পার্টনারস। আর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য ব্যবহার করে তৈরি একমাত্র সূচক এটি। তাছাড়া আইএটিএ’র সহায়তায় ২০০৬ সাল থেকে এ জরিপ করছে প্রতিষ্ঠানটি। অপরদিকে, বিশ্বের পর্যটকদের তথ্যভিত্তিক সবচেয়ে বড় ডাটাবেজ এই আইএটিএ।

বুধবার (০৯ জানুয়ারি) হেনলি অ্যান্ড পার্টনারসের ওই পাসপোর্ট সূচকটি প্রকাশ হয়। যাতে দেখা গেছে- বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদানের সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে আছে বাংলাদেশ।

সূচকের তথ্যমতে, বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ৩৩টি দেশ ভ্রমণের সুবিধা নিয়ে ১০২তম অবস্থানে আছে পাকিস্তান। তবে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে। ৬১টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৭৯তম অবস্থান নিয়েছে দেশটি।