কারেন্ট নিউজ বিডি
পয়লা বৈশাখে ঢাবিতে ‘নিপীড়ন ঠেকাতে’ সতর্ক থাকবে ছাত্র ইউনিয়নের শতাধিক কর্মী
শনিবার, ১৩ এপ্রিল ২০১৯ ১০:৩০ অপরাহ্ণ
কারেন্ট নিউজ বিডি কারেন্ট নিউজ বিডি :

পহেলা বৈশাখের উৎসবে যৌন নিপীড়নের মতো অপ্রীতিকর ঘটনা প্রতিহত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছে ছাত্র ইউনিয়ন।

বর্ষবরণ উৎসবে অপ্রীতিকর ঘটনা প্রতিহত করতে টিএসসি, শাহবাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থান নেওয়ার কথা জানায় ছাত্র ইউনিয়ন। পাশাপাশি হয়রানি ঠেকাতে সংগঠনের নেতা-কর্মীদের সজাগ থাকার নির্দেশ দিয়েছে সংগঠনের শীর্ষ নেতারা।

বাংলা নববর্ষ উদ্‌যাপনের প্রস্তুতি চলছে সারাদেশে। রাজধানীতে এই উৎসবের মূল কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৫ সালে পহেলা বৈশাখের উৎসবের মধ্যে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে একদল যুবক যৌন নিপীড়ন ঘটনা ঘটায়। সেদিন ওই যুবকদের ঠেকাতে গিয়ে আহত হয়েছিলেন ছাত্র ইউনিয়নের তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দী।

ওই ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভিডিও ফুটেজ থেকে আট লাঞ্ছনাকারীকে শনাক্তের কথা বলা হলেও এখনও সাতজনের পরিচয় জানতে পারেনি পুলিশ। কামাল নামে একজনকে চিহ্নিত করার পর আটক করতে পেরেছে, তবে তিনি বর্তমানে জামিনে আছেন।

এ বিষয়ে জানতে চাইলে লিটন নন্দী পূর্বপশ্চিমকে বলেন, ১৫ সালে বর্ষবরণের দিন যৌন নিপীড়নের ঘটনার ৪ বছর পেরিয়ে গেলেও প্রশাসনের তরফ থেকে যে বিচার প্রত্যাশা করেছিলাম তা পাইনি। পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরাপত্তার নামে বর্ষবরণের দিন বিকেল ৫টার মধ্যে উৎসবের প্রাণকেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পরিত্যাগ করার এক ধরনের বিধিনিষেধ জারি করেছে। আমরা এ বিধিনিষেধ প্রত্যাখ্যান করছি এবং উৎসবে যাতে কোন নিপীড়নের ঘটনা না ঘটে তার জন্য ছাত্র ইউনিয়নের শতাধিক কর্মী সতর্ক অবস্থান নেবে বলে জানান তিনি।