কারেন্ট নিউজ বিডি
মমতার দূর্গে মোদির আসন বাড়ছে?
Monday, 20 May 2019 03:50 AM
কারেন্ট নিউজ বিডি কারেন্ট নিউজ বিডি :

ভারতে যে কোনো নির্বাচনের ভোট শেষে পরিচালিত হয় বুথ ফেরত জরিপ। সেই ধারাবাহিকতায় রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ভোট গ্রহণের পালা শেষ হতে না হতেই দেশটির শীর্ষস্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম পরিচালিত বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ হতে শুরু করেছে। এইসব সমীক্ষায় দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে প্রথমবারের মতো ভারতীয় জনতা পার্টি (বিজেপি) উল্লেখযোগ্য সংখ্যক আসনে জয় পেতে চলেছে। সর্বভারতীয় ক্ষেত্রেও মোদীর দল জোটগতভাবে জয়ী হতে চলেছে।

বুথ ফেরত জরিপের ফলাফলেই দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দোপাধ্যায় যে সবকটি আসনে জয় পাওয়ার ডাক দিয়েছিলেন সেই সম্ভাবনা নেই। টাইমস নাউ-ভিএমআরের সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস পেতে পারে ২৮টি আসন। ১১টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যতে পারে দুটি আসন। মাত্র একটি আসন পেতে পারে বামফ্রন্ট।

নিয়েলসনের সমীক্ষা বলছে, পশ্চিমবঙ্গে ২৪টি আসন পেতে পারে তৃণমূল। বিজেপি পেতে পারে ১৬টি আসন। কংগ্রেস মোটে দুটি আসন পেতে পারে। বামফ্রন্ট কে তারা এই রাজ্য থেকে কোনও আসান পাওয়ার সম্ভাবনার কথা জানাতে পারেনি।

এদিকে সি-ভোটারের সমীক্ষায় দেখা গিয়েছে, ২৯টি আসন পেতে পারে মমতার দল তৃণমূল কংগ্রেস। মোদির বিজেপির ঝুলিতে যেতে পারে ১১ আসন। কংগ্রেস পেতে দুটি আসন।

রাজ্যের প্রেক্ষাপটে এসব সমীক্ষাতে কংগ্রেস আর বামফ্রন্টের খুবই নাজুক পরিস্থিতি স্পষ্ট আভাস দিচ্ছে।একই সঙ্গে তৃণমূল কংগ্রেসের তরফে ৪২ আসনের সবগুলোতেই তারা দখল নেবে বলে দাবি করা হলেও সমীক্ষার আভাস অনুযায়ী তাদের কিন্তু আসন সংখ্যা বাড়ছে না এবার বরং কমছে।

সবমিলিয়ে বিজেপির আসন বাড়ছে বাংলার মাটিতে। সর্বশেষ তারা দুইটি আসন পেয়েছিল ২০১৪ সালের লোকসভা নির্বাচনে। এবার অবশ্য তাদের ভাগ্যে আরও বেশি আসনের আভাস দিচ্ছে ভারতীয় গণমাধ্যম ও বিভিন্ন আন্তর্জাতিক সমীক্ষক প্রতিষ্ঠান।

বুথ ফেরত সমীক্ষার ফলাফল

সি-ভোটার এর সমীক্ষা অনুযায়ী এনডিএ-এর ঝুলিতে যেতে পারে ২৮৭ আসন। ১২৮ আসন পেতে পারে ইউপিএ। ১২৭টি আসন পেতে পারে অন্যান্যরা।

নিউজ নেশনের সমীক্ষায় আভাস দিচ্ছে যে, এনডিএ পেতে পারে ২৮৬ আসন, ইউপিএ ১২২টি আসন ও ১৩৪টি আসন পেতে পারে অন্যান্যরা।

টাইমস নাও-ভিএমআর- এর সমীক্ষা অনুযায়ী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ৩০৬ আসন পেতে পারে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেতে পারে ১৩২ আসন। অন্যান্যরা পেতে পারে ১০৪ আসন।

জরিপসংস্থা জান কি বাত বলছে, সব মিলিয়ে এনডিএ পেতে পারে ৩০৫টি আসন, ইউপিএ পেতে পারে ১২৪ আসন এবং অন্যান্যরা পেতে পারে ৮৭টি আসন।

প্রসঙ্গত,ভারতের লোকসভায় ৫৪৩টি আসনে প্রত্যক্ষ ভোটে নির্বাচন হয়। সরকার গঠন করতে হলে ২৭২ আসন পেতে হবে রাজনৈতিক দল বা জোটকে। মোটামুটি সবগুলো সমীক্ষা থেকে যা আভাস মিলছে তাতে আবার দ্বিতীয়বারের মতো ক্ষমতায় ফিরতে পারেন নরেন্দ্র মোদি।